সোমবার, এপ্রিল ২২, ২০২৪

ওয়েব ডেভেলপার

আসসালামু আলাইকুম, উড্ডয়নে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

আজ আমরা আলাপ করবো ওয়েব ডেভেলপার এর বিস্তারিত নিয়ে। চলুন শুরু করি…।

ওয়েব ডেভেলপার এর বিস্তারিতঃ
ওয়েব ডেভেলপার সাধারণত তিন ধরনের হয়ে থাকেঃ

  1. Front End Developer: এরা হচ্ছে মুলত ওয়েব ডিজাইনার। এদের সংক্ষিপ্ত বর্ণনায় বলা চলে, মুলত এরা PSD ফাইল থেকে html, css, javascript আলাদা করে  PSD কাঠামো ব্যাবহার করে একটি Non Functional static website তৈরি করে থাকে।
  2. Back End Developer: এরা Front-end developer-দের করা স্ট্যাটিক ওয়েবসাইটটিকে বিভিন্ন ল্যাঙ্গুয়েজ যেমনঃ Java, PHP, Ruby on Rails, Python, .Net ইত্যাদি ব্যাবহার করে Admin Panel সংযুক্ত করে সাইটটিকে ফাংশনাল ও ডায়নামিকে পরিনত করে থাকে।
  3. Full stack Developer: এরা সব মিলিয়ে অলরাউন্ডার। Front End Developer-দের মত ওয়েব ডিজাইন থেকে শুরু করে Back End Developer-দের মত ফাংশনাল ডেভেলপমেন্ট সহ সকল কাজ এরা করতে পারে।

ওয়েব ডেভেলপমেন্ট এর ল্যাংগুয়েজঃ
ওয়েব ডেভেলপের জন্য অনেক ল্যাংগুয়েজের ব্যাবহার হয়ে থাকে যেমনঃ Javascript, Java, php, python, .net, Ruby ইত্যাদি। কিন্তু এতগুলো ল্যাঙ্গুয়েজ একজনের পক্ষে শিখে রাখা বা এক্সপার্ট হওয়া অনেক কঠিন আর সময় সাপেক্ষ ব্যাপার তাই যেকোনো ১টা কিংবা ২টাতে এক্সপার্ট হতে পারলেই আপনার কাজের অভাব হবেনা।

কিন্তু শিখবো কোনটা?
ভিন্ন মানুষের ভিন্ন মত। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় যথাক্রমে Java> Javascript> php> python> ruby ইত্যাদি। আবার Server Side Programming Language হিসেবে php> .net > java > ruby> python
এখানে যেই ল্যাঙ্গুয়েজের ব্যাবহার বেশি সেটিতে কাজও বেশি থাকে, তারপরেও নিজের পারদর্শিতার একটা বিরাট ব্যাপার থাকে। আপনার কাছে যেই ল্যাঙ্গুয়েজ সহজ এবং ইন্টারেস্টিং লাগে আপনি সেই ল্যাংগুয়েজটাই শিখুন।

সাজেশনঃ
ব্যাক্তিগত ভাবে বলব, আপনি সার্ভার সাইড php শিখে তারপর WordPress অথবা Joomla অথবা Laravel শিখুন, তার কারন বর্তমানে প্রায় ৪০%-এর বেশি ওয়েবসাইট WordPress দিয়ে অপারেট হচ্ছে এবং বর্তমানে E-Commerce-এর ৬০% ওয়েব সাইট WordPress দিয়ে অপারেট হচ্ছে।

পরিশেষেঃ
কবিতা লিখার নিয়ম জানলেই যেমন কেউ ভাল কবি হতে পারেনা, তেমনি শুধুমাত্র ওয়েব ডেভেলপমেন্ট -এর নিয়ম জানলেই হবে না, নিয়মিত চর্চা সাথে আপনার অফুরন্ত বুদ্ধি ব্যাবহর করতে হবে।

অর্থাৎ ওয়েব ডেভেলেপমেন্ট শুধুমাত্র শেখার বিষয় না অনেক বড় সাধনারও বিষয়।

অধিক কাজ পেতে হলে সবসময় চোখ কান খোলা রাখতে হবে, ইংরেজীতে দুর্বলতা থাকা যাবে না, এবং ক্লায়েন্টকে ইম্প্রেস করার কার্যকরী টেকনিক জানতে হবে। আর হ্যা Most Importantly অবশ্যই আপনার একটা ভাল মানের পোর্টফোলিও সাইট থাকতে হবে।

লেখক পরিচিতিঃ

Faruk Hossain Mithu
Faruk Hossain Mithuhttps://mithu.kholifa.com
I'm Linux Admin, traveler with a passion for movies, tech and programming. Navigating the digital realm with expertise, I enjoy exploring diverse landscapes and staying at the forefront of technology trends. Code enthusiast and cinephile, blending a love for innovation with a sense of adventure.
- বিজ্ঞাপন -
সম্পর্কিত পোস্টগুলো
- বিজ্ঞাপন -

জনপ্রিয় পোস্টগুলো

- বিজ্ঞাপন -
error: Content is protected !!